English
রবিবার ২৮ এপ্রিল ২০২৪
...

করোনাভাইরাসের উৎস প্রাকৃতিক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা 

ঢাকা, ২ মে ২০২০, শনিবারঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন  চীনের ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। ট্রাম্পের এই দাবির একদিন পরই  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তাদের বক্তব্য পুনর্ব্যক্ত করে বলেছে, "করোনা ভাইরাস ল্যাবে নয় "প্রাকৃতিক উৎস" থেকে ছড়িয়ে পড়েছে।"

বিজ্ঞানীদের মতে, "প্রাণঘাতী এই ভাইরাস প্রাণী থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়েছে। গত বছরের শেষের দিকে প্রথমে উহানে বন্যপ্রাণীর মাংস বিক্রির মাধ্যমে মানুষের শরীরে এই ভাইরাস প্রবেশ করে।"

বিজ্ঞানসম্মতভাবে ভাইরাসটি নিয়ে তথ্য সংগ্রহ করার পর জানা গেছে কভিড-১৯ মানুষের তৈরি নয় বা জিনগত ভাবে কোনো পরিবর্তন ঘটানো হয়নি।

ডোনাল্ড ট্রাম্প দাবী করেন, "তিনি প্রমান দেখতে পেয়েছেন যে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার উৎস উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি,... এখান থেকেই এটি ছড়িয়েছে।" তবে তিনি এ বিষয় বিস্তারিত তথ্য দিতে সম্মত হননি। ট্রাম্পের সেই বক্তব্যের পরই মার্কিন গোয়েন্দা বিভাগ এর সঙ্গে ভিন্নমত পোষণ করেছিল।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রাম্পের দাবি প্রসঙ্গে ডব্লিউএইচও’র ইমার্জেন্সি প্রধান মাইকেল রায়ান জোর দিয়ে বলেন, "জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা অনেক বিজ্ঞানীর কাছ থেকে ভাইরাসটি সম্পর্কে বারংবার শুনেছেন, এসব বিজ্ঞানীরা ভাইরাসটির ওপর নজর রেখেছেন।" ভাইরাসটি কয়েক মাস ধরে বিশ্বের ২ লাখ ৩০ হাজারের বেশী মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

স্বাস্থ্য সংস্থার পুর্ববর্তী সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করে রায়ান বলেন, "এটি গুরুত্বপূর্ণ হলো, ভাইরাসটির উৎস যে প্রাকৃতিক সেটা আমরা নিশ্চিত করেছি। এখন আমাদের বোঝা দরকার ভাইরাসটি কিভাবে এনিম্যাল-হিউম্যান প্রজাতির বাধাগুলো ভেঙ্গে ফেলেছে।"




মন্তব্য

মন্তব্য করুন